Tanvir Shahriar Rimon

Share on facebook
Share on linkedin
Share on whatsapp
Share on email

এক টুকরা কবরের জায়গায় দাম ৫০০০ হাজার পাউন্ড !!!

0

আজ সকালে এমব্রিজের মুসলিম কবরস্থান গার্ডেনস অব পিস এ গিয়েছিলাম জেয়ারত করতে । এখানে শায়িত আছেন আমাদের অনেক আত্নীয় স্বজন । এমনকি আমাদের পরিবারের বহু প্রার্থীত একজন, যে দুনিয়ার আলো দেখার আগেই আল্লাহর ইচ্ছায় জান্নাতের পাখি হয়ে এখন উড়ে বেড়াচ্ছে ।

গার্ডেনস অব পিস-অদ্ভুত সুন্দর একটা জায়গা । নামের মতোই শান্তির পেলব আচ্ছাদন প্রতিটি অংশে । বিলিয়নিয়ার থেকে শুরু করে সাধারণ মানুষ । বয়স্ক থেকে শুরু করে শিশু এমনকি মায়ের জঠরে মারা যাওয়া এনজেলস । এশিয়ান, আফ্রিকান থেকে ইউরোপিয়ান…সাদা, বাদামী কিংবা কালো ভেদাভেদহীন সবাই ঘুমিয়ে আছেন, শান্তির বাগানে…!

এখানে

এক টুকরা কবরের জায়গায় দাম ৫০০০ হাজার পাউন্ড ! বাংলাদেশের টাকায় প্রায় ৬ লাখ টাকা । ইদানীং বাংলাদেশে দেখছি কেউ কেউ কবরের বিক্রী ও ব্যবস্থাপনা প্রতিষ্ঠান খুলেছেন । যে কোনো ভালো কিছু অবশ্যই অনুকরণীয় । মরতে যেহেতু হবেই একদিন তাহলে সেই সাড়ে তিন হাত জায়গা আগে থেকে কিনে রাখতে সমস্যা কোথায় । দুনিয়ার মিছেমিছি শান্তির খোঁজে তো লাখ লাখ, কোটি-কোটি টাকা খরচ হয়, প্রকৃত শান্তির জন্য না হয় কিছু খরচ হলো ।

আর একটা কথা বলে নিই-আমরা যখন আমাদের মুরব্বীদের কবর জেয়ারতে যাই তখন সাথে যেন আমাদের ছোট সন্তানদেরও রাখি । আমরা যখন থাকবনা, তখন হয়ত এই অভ্যাসে তারা আমাদের জেয়ারত করতে আসবে । দোয়া করতে আসবে ।

কবর জেয়ারত মানুষকে তার মৃত্যুর কথা স্মরণ করিয়ে দেয় বারবার । স্মরণ করিয়ে দেয় প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে । এরচেয়ে বড় সত্য সম্ভবত আর কিছু নেই ।

Leave a Reply